Home/Blog

কিভাবে নবাগত বিনিয়ােগকারী পুঁজিবাজারে বিনিয়ােগ করবেন?

Sabid Hasan| 20 April, 2022

বিনিয়ােগকারী পুঁজিবাজারে বিনিয়ােগ করবেন

ব্যাংকে অর্থ লেনদেনের জন্য যেমন একটি হিসাব খুলতে হয়, তেমনি পুঁজিবাজারে বিনিয়ােগ তথা সিকিউরিটিজ ক্রয়-বিক্রয় করার জন্য একটি হিসাব খুলতে হয়। এই হিসাবটির নাম বিও (বেনিফিশিয়ারী ওনার) হিসাব। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক অনুমােদিত ব্রোকারেজ হাউজে গিয়ে নির্ধারিত ফরম পুরণ করতঃ বিও হিসাব খােলা যায়। পাশাপাশি ব্রোকার হাউজে একটি গ্রাহক হিসাবও খুলতে হয়। একজন ব্যক্তি একক নামে এবং অন্যজনের সাথে যৌথ নামে বিও হিসাব খুলতে পারেন। বিও হিসাবের মাধ্যমে শুধুমাত্র সিকিউরিটিজ তথা শেয়ার লেনদেন করা হয়। তাই অর্থ লেনদেনের জন্যে প্রতিটি বিও হিসাবের বিপরীতে বিনিয়ােগকারীর নামে একটি ব্যাংক হিসাবের প্রয়ােজন হয়। বিও হিসাব খুলতে নিম্নলিখিত কাগজপত্রাদি প্রয়ােজন :

(১) প্রত্যেক আবেদনকারীর দুই কপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি;

(২) বিও হিসাবের নমিনির দুই কপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি;

(৩) আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি বা পাসপাের্টের প্রথম চার পাতার সত্যায়িত ফটোকপি বা ড্রাইভিং লাইসেন্সের সত্যায়িত ফটোকপি; এবং

(৪) ব্যাংক হিসাবের প্রমাণ স্বরূপ ব্যাংক সনদ বা ব্যাংক হিসাবের বিবরণী।

পুঁজিবাজারে বিনিয়ােগ সাধারনতঃ দুইভাবে হয়

(১) প্রাইমারি মার্কেটে বিনিয়ােগ; ও

(২) সেকেন্ডারি মার্কেটে বিনিয়ােগ।

প্রাইমারি মার্কেটে বিনিয়ােগ

আইপিওতে কোন কোম্পানির শেয়ার কিংবা মিউচুয়াল ফান্ডের ইউনিট ক্রয় করতে চাইলে ঐ শেয়ার বা মিউচুয়াল ফান্ডের ন্যূনতম লটের (ন্যূনতম শেয়ার সংখ্যা বা ইউনিটের সংখ্যা) নির্ধারিত মূল্যের সমপরিমাণ অর্থ বিনিয়ােগকারী তার গ্রাহক হিসাবে জমা করে ব্রোকারেজ হাউজের নির্ধারিত ফরম পূরণ করতঃ আবেদন করতে পারেন। এমনকি বিনিয়ােগকারী ব্রোকারেজ হাউজে ই-মেইলের মাধ্যমে আইপিওতে কোন কোম্পানীর শেয়ার কিংবা মিউচুয়াল ফান্ডের ইউনিট ক্রয়ের আবেদন করতে পারেন। এক্ষেত্রে আইপিওতে কোম্পানীর মােট প্রস্তাবকৃত শেয়ারের সংখ্যা কিংবা মিউচুয়াল ফান্ডের মােট প্রস্তাবকৃত ইউনিটের সংখ্যার চেয়ে আবেদন বেশি জমা পড়লে লটারীর মাধ্যমে শেয়ার বা ইউনিট বরাদ্দ করা হয়। এছাড়াও বে-মেয়াদী মিউচুয়াল ফান্ড বা অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ইউনিট ফান্ড ব্যবস্থাপকের নিকট থেকে ক্রয় করতে পারেন। আইপিও তে আবদনের ক্ষেত্রে কোন গ্রাহক তার নিজ নামে একটি এবং অপর কারাে সাথে যৌথনামে আর একটি মােট দুইটি আবেদন করতে পারেন।

সেকেন্ডারি মার্কেটে বিনিয়ােগ

বিনিয়ােগকারী তাঁর ব্রোকারেজ হাউজে নির্ধারিত ফরম পূরণ করে গ্রাহক হিসাব এবং বিও হিসাব খুলে কোন তালিকাভুক্ত শেয়ার কিংবা মিউচুয়াল ফান্ডের ইউনিট কিংবা বন্ড সরাসরি ক্রয় এবং পূর্বে ক্রয়কৃত কিংবা প্রাইমারি মার্কেটে বরাদ্দকৃত শেয়ার, বন্ড বা মিউচুয়াল ফান্ডের ইউনিট বিক্রয় করতে পারেন।

Orders (আদেশপত্র)

নির্দিষ্ট পরিমাণ শেয়ার ক্রয় বা বিক্রয়ের আদেশের মাধ্যমে স্টক মার্কেটে লেনদেন প্রক্রিয়া শুরু হয়। উদাহরণঃ

A Ltd. এর ২০০০ শেয়ার ক্রয়ের আদেশ দেওয়া ।

B Ltd. এর ৫০০০ শেয়ার বিক্রয়ের আদেশ দেওয়া।

Limit Order

(সীমিত আদেশ) সীমিত আদেশ একটি অত্যন্ত প্রচলিত ধরণের আদেশ যা বাজারে কার্যকর। ক্রেতা বা বিক্রেতা মূল্যটি র্নিদিষ্ট করে দেন। সীমিত আদেশ প্রক্রিয়াটি তখন-ই উপস্থাপন করা হয় যখন বিনিয়ােগকারী লেনদেনটি কার্যকর করতে উদ্যোগী হয় এবং তা বাজারে কাঙ্খিত মূল্যে পায়। দিন শেষে অকার্যকরী সীমিত আদেশগুলাে বাতিল হয়ে যায়। উদাহরণঃ

নিধারিত মূল্যে ক্রয় আদেশ দেওয়া।

১০০০ A শেয়ার market price এ ক্রয় করা। যদি শেয়ারটির বাজার মূল্য ৬০ টাকা বা এর চেয়ে কম হয় তবে আদেশটি কার্যকর হবে।

Market Order (বাজার আদেশ)

মার্কেট অর্ডার হচ্ছে সেই প্রক্রিয়া যার মাধ্যমে বিনিয়ােগকারী বর্তমান বাজার দামে (at prevailing market rate) স্টকটি ক্রয় বা বিক্রয় করতে পারে। মার্কেট অর্ডারটি বর্তমান বাজারদরে কার্যকর হয়। উদাহরণঃ

১০০ টি A Ltd. শেয়ার বাজার মূল্যে ক্রয়/বিক্রয়।

Immediate or Cancel Order (তাৎক্ষণিক আদেশ বা বাতিল করা)

তাৎক্ষণিক আদেশ প্রদান বা বাতিল করার ফলে বিনিয়ােগকারী সিষ্টেম থেকে দ্রুত শেয়ারটি ক্রয় বা বিক্রয় করতে পারে। যদি আদেশটি আংশিক পূরণ করা হয় তাৎক্ষনিকভাবে, তাহলে অকার্যকর অংশটি বাতিল হয়ে যায়।

People’s Responses

Sabid Hasan

21 April, 2022

When trying to get new customers keep your visitoers attenton peope only have time to check thin gse when they aren traveling somen makes sense to have your site optimized ever possible device have timean and the Internet.

Leave a Comments

ninja logo Ninja

First ever AI Chatbot in Bangladesh Capital Market